মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

করোনা থেকে মানুষকে বাঁচাতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বেসিন নির্মাণ, আলোচনার শীর্ষে প্রকৌশলী আব্দুর রব



করোনা ভাইরাস প্রতিরোধে ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধোয়ার সরকারী নির্দেশনা বাস্তবায়নে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ব্যতিক্রমী উদ্যোগে। জনগুরুত্বপূর্ণ জায়গায় বেসিন নির্মাণ করে আলোচনার শীর্ষে প্রকৌশলী আব্দুর রব সরকার।

উপজেলাবাসী ও স্বাস্থ্য সচেতন জনসাধারণ জানিয়েছেন, এটা সময়োপযোগি একটি উদ্যোগ, যার মাধ্যমে এলাকার মানুষজনকে অনেকটা হলেও করোনা ভাইরাস থেকে রক্ষা করা যাবে। অফিসে বা হাসপাতালে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে এটি স্থাপন করায় এলাকাবাসী অনেক বেশি উপকৃত হবেন। তারা এমন ব্যাতিক্রমী উদ্যোগে প্রকৌশলী প্রকৌশলী আব্দুর রব সরকারকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ও ভালবাসা জানিয়েছেন।

তবে এলাকাবাসীর দাবী, এই সময়ে উপজেলার যত জনগুরুত্বপূর্ণ স্থান যেমন, ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, হাসপাতান ও স্কুল-কলেজে এই বেসিন স্থাপন করলে আরোও ব্যাপক ভাবে একালার মানুষের উপকারে আসবে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অদ্ধিদপ্তর সূত্রে জানা যায়, অল্প সময়ে জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে একটি, দক্ষিণ সুনামগঞ্জ থানা ভবনের প্রবেশ মূখে একটি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপির শান্তিগঞ্জস্থ হিজল বাস ভবনের আরফাল আলী বৈঠক খানার প্রবেশ মূখে একটি ও উপজেলার পশ্চিম পাগলা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একটি পাকা বেসিন তৈরি করে আলোচনায় আসেন তিনি ।

সরেজমিনে, উপজেলা পরিষদ চত্বর, দক্ষিণ সুনামগঞ্জ থানা ভবন চত্বরে ¯হাপিত বেসিনগুলো সেবা নিতে আসা সাধারণ জনগণ ব্যাপকহারে ব্যবহার করতে দেখা গেছে ।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন জানান, এটা একটা ব্যাতিক্রমী ও সময়োপযোগি উদ্যোগ, যার মাধ্যমে উপজেলার মানুষ ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা করমচারীরা নিয়ের হাত মূখ জীবাণু মুক্ত করতে পারবেন। করোনাকালে এর চেয়ে আর ভালো কোন কিছু হতে পারে না।

দক্ষিণ সুনামগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী জানান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আমার থানা ভবনের প্রবেশ মূখে যে বেসিনটি নির্মাণ করেছে তা অত্যান্ত সময়োপযোগি একটি প্রকল্প। এমন ব্যতিক্রমী প্রকল্প বাসবায়নে সরকারের পাশাপাশি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদতরের কর্মকর্তাদের অনেক ধন্যবাদ জানাই। এই বেসিনটির মাধ্যমে আমার থানায় সেবা নিতে আসা থানা এলাকার জনগণ সহ থানার প্রতিটি পুলিশ সদস্য নিজেদের হাত মূখ জীবাণু মুক্ত করতে পারবেন। আমাদের থানাটাকে করোনা মুক্ত রাখতে পারবো।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী (অ.দা.) আব্দুর রব সরকার এ প্রতিবেদককে জানান, করোনা ভাইরাস মোকাবেলায় আমরা উপজেলার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে এই বেসিন নির্মাণ করে দিচ্ছি। আগামীতে আমাদের পরিকল্পনা আছে আরোও ব্যাপক ভাবে প্রতিটি জনগুরুত্বপূর্ণ স্থান যেখানে প্রতিদিন অনেক মানুষের সমাগম থাকে সেই স্থানে আমরা এইরকম একটি বেসিন নির্মাণ করে দেবো। তিনি জানান, এই ভাইরাস থেকে নিজেকে বাঁচাতে হলে ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধুতে হবে। তাহলেই আমরা এই ভাইরাসের মোকাবেলা করতে পারবো।

এদিকে সোমবার বিকালে আনুষ্ঠানিক ভাবে উপজেলার পরিষদ চত্বর ও থানা ভবন চত্বরে নির্মাণ করা বেসিন উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন, দক্ষিণ সুনামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী, উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শামীম হাসান, পরিকল্পনা মন্ত্রীর ব্যক্তিগত রাজনৈতিক সচিব হাসনাত হোসেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী (অ.দা) আব্দুর রব সরকার, জেলা ছত্রলীগের সাবেক সাংগঠনিক স¤পাদক কামরুল ইসলাম শিপন, জনস্বাস্থ্য অফিসের আলী মর্তুজা সহ প্রমূখ।