সোমবার, ১৪ জুন ২০২১ | ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

সঠিক তথ্যই সরকারি কাজকে গতিশীল করে : তথ্য কমিশন সচিব



তথ্য কমিশনের সচিব তৌফিকুল আলম বলেছেন, বর্তমান সরকারকে আমরা কৃষি বন্ধব, শিক্ষা, বান্ধব ও তথ্য বান্ধব সরকার হিসেবে নামাঙ্কিত করতে পারি। বর্তমান সরকারের আমলেই তথ্য অধিকার আইনে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।

তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যেই তথ্য অধিকার আইন ২০১৯ প্রণীত হয়েছিল। বিশ্বের সকল দেশেই এই আইন রয়েছে। এই আইনের মাধ্যমেই জনগণ বিভিন্ন আইন স¤পর্কে জানতে পারে। তাদের অধিকার স¤পর্কে সচেতন হতে পারে। সঠিক তথ্যই সরকারি কাজকে গতিশীল করে। তাই আমাদের উচিত তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতন হওয়া এবং উপযুক্তভাবে তা প্রয়োগ করা।

শনিবার (২৬ অক্টোবর) সকাল ১০ টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসন ও তথ্য কমিশন বাংলাদেশের আয়োজনে উপজেলার শান্তিগঞ্জস্থ এফআইভিডিবির সম্মেলন কক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক জন অবহিতকরণ সভা ও দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

সভায় উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) সৈয়দা শমসাদ বেগমের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসের গোপনীয় সহকারী অনুরাধা দাস মুন্নীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুর-আন তিলাওয়াত করেন দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজ এবং গীতা পাঠ করেন রথপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশিষ কুমার চক্রবর্তী। অবহিতকরণ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ তথ্য কমিশনের উপ-পরিচালক একে এম তারিকুল আলম, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ, ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দোলন রানী তালুকদার। এসময় উপস্থিত ছিলেন, পাথারিয়া ইউপি চেয়ারম্যান আমিনুর রশীদ আমিন, পশ্চিম বীরগাঁও ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বজলুর রহমান, মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্থবায়ন কর্মকর্তা শাহাদাৎ হোসেন ভূইয়া, উপজেলা আওয়ামীলীগের দপ্তর স¤পাদক দিলীপ তালুকদার, উপজেলা সমবায় কর্মকর্তা মাসুদ আহমদ, উপজেলা মাধ্যমিক কর্মকর্তা অশোক রঞ্জন পুরকায়স্থ, উপজেলা ইন্সট্রাক্টর মোঃ আব্দুল মান্নান প্রমুখ।